পয়স্তি ম্যাগাজিন

‘রাত্রির রঙ বিবাহ’ কাব্যগ্রন্থ

লেখক: অরবিন্দ চক্রবর্তী
প্রকাশনী: বেহুলাবাংলা
প্রচ্ছদ : শতাব্দী জাহিদ
ধরন : কবিতা
পৃষ্ঠা : ৬৪
মলাট মূল্য : ১৭৫ টাকা
বয়ানের ক্ষেত্রে জাক দেরিদার মতো ডিফারেন্স মানা এবং ডিফারেন্স ভাঙা অরবিন্দ চক্রবর্তীর কবিতার অনিবার্য কৌশল। সময় ও মানুষের বৈচিত্র্যে যেকোনো বয়ানের ‘কনটেক্সট’ পালটে যেতে বাধ্য। কারণ টেক্সট ব্যক্তির বয়ান বটে, অথচ তার পাঠক অসংখ্য। পাঠের পদ্ধতি, পাঠের মনস্তত্ত্ব আর পাঠ-ব্যাখ্যার সংস্কার বহুমাত্রিক। এ কারণেই দেরিদার মতো কবিতার বয়ানের ক্ষেত্রেও বলা সম্ভব, কবিতার টেক্সট মূলত ‘সিস্টেম অফ ডিফারেন্স’, যেখানে বয়ানের মর্মপাঠে থাকে অজস্র রূপ ও রূপান্তর, ক্রিয়া ও ক্রীড়া : যা জাদু বটে। সে-অর্থে অরবিন্দ জাদুকর তো বটেই সেইসাথে তার কবিতার বয়ান প্রকৃত প্রস্তাবে ‘সিগনিফাইয়ার’ অর্থাৎ দ্যোতকরাশির অনন্ত সম্ভাবনার এক এক্সক্লুসিভ মঞ্চ, যেখানে উপস্থিত রয়েছে মাউথপিস ও রিসিভার। সেই মাউথপিসের আড়ালে রয়েছে চেতনা-উন্মোচক ও মর্মোন্মোচক অনুশীলন— যা বহুস্বরপূর্ণ বিপজ্জনক প্রতিসংকেত দ্বারা নিয়ন্ত্রিত। ফলে তার কবিতা প্রথাগত ভাষিক ব্যাকরণ ও বাগার্থকে অস্বীকার করে নতুন ভাষিক সংকেত, প্রতিসংকেত, অধিসংকেতের বয়ানভূমি হাজির করতে বাধ্য থাকে; যেখানে বিরাজ করে এক শব্দ থেকে আরেক শব্দের ভেতর গ্রহান্তরের ফারাক— এই ফারাক থেকেই অরবিন্দ চক্রবর্তীর কবিতার বাগার্থ আমাদের প্ররোচিত করে।

© শিমুল মাহমুদ

পয়স্তি ম্যাগাজিন
পয়স্তি বাংলা তরুণ সাহিত্যিকদের লেখা প্রকাশে গুরুত্ব দিয়ে থাকে। পয়স্তি মনে করে আজকের তরুণ লেখকরাই আগামি দিনের প্রাজ্ঞ সাহিত্যিক হয়ে উঠবেন। আর এই বিশ্বাসের ‍উপরেই পয়স্তি নতুন লেখকদের সব থেকে বড় প্লাটফর্ম হিসেবে কাজ করতে চায়।
বার পড়া হয়েছে
প্রকাশিত :
ফেব্রুয়ারি ১৯, ২০১৯
শেয়ার :
পয়স্তিতে যারা লিখেছেননির্দেশিকাশর্তাবলী
১০ দিনে জনপ্রিয় লেখক
magnifiercrossmenu