পয়স্তি ম্যাগাজিন
বার পড়া হয়েছে
প্রকাশিত :
ফেব্রুয়ারি ১০, ২০১৯
শেয়ার :
পয়স্তিতে যারা লিখেছেননির্দেশিকাশর্তাবলী
পয়স্তি ম্যাগাজিন

‘রাজকন্যার আহ্নিক’ গল্পগ্রন্থ

লেখক: আহমেদ শরীফ শুভ
প্রকাশনী: প্রকাশ পাবলিকেশন্স
প্রচ্ছদ : আব্দুল হালিম মন্টু
ধরন : গল্পগ্রন্থ
পৃষ্ঠা : ১০০
মলাট মূল্য :২০০ টাক
প্রাপ্তিস্থান: বইমেলায় প্রাপ্তিস্থান 'টাঙ্গন', স্টল নম্বর ৩৯০ (সোহরাওয়ার্দী উদ্যান) এবং 'প্রকাশ' (লিটল ম্যাগাজিন চত্বর, বাংলা একাডেমি প্রাঙ্গন)।

'রাজকন্যার আহ্নিক' লেখকের দ্বিতীয় গল্পগ্রন্থ। ছোট বড় দশটি গল্প নিয়ে একশ' পৃষ্ঠায় সাজিয়েছেন গ্রন্থটি লেখক। গল্পগুলো মূলতঃ মধ্যবিত্ত নগর জীবনের কাহিনী। লেখকের বেড়ে উঠা মধ্যবিত্ত নগর জীবনে, তাই এ জীবনকে লেখক ভালোভাবে পর্যবেক্ষন করতে পারেন। 'রাজকন্যার আহ্নিক' সে সব পর্যবেক্ষনেরই প্রতিফলন। লেখক আমাদের চারপাশের নানা ঘটনাগুলো মানব জীবনের জটিল মনস্তত্ত্বের টানাপোড়েন লব্ধি হিসেবেই দেখেছেন এই গ্রন্থে, জৈবিক তাড়নার কথা এসেছে তার অবশ্যম্ভাবী অনুষঙ্গ হিসেবে। আরও এসেছে নিটোল প্রেমের খুনসুটি, সাংসারিক সংঘাত এবং শারীরিক সীমাবদ্ধতায় বৈরি রণাঙ্গনে সংগ্রামের কথাচিত্র। মুক্তিযুদ্ধের গল্পও আছে একটি, তাও শহুরে যুদ্ধের ক্যানভাসে আঁকা।

আমাদের চারপাশের অনেক ঘটনাই সমাজগ্রাহ্য হয় না। আমরা সেগুলো না দেখার ভান করে পাশ কাটিয়ে চলি। কখনো কখনো আমাদের সমাজ একটা ডিনায়্যালের মধ্যে থাকে। তাতে কিন্তু ঘটনাগুলো বসে থাকে না, আপন পথে এগিয়ে চলে। সে সব ঘটনার কিছু কিছু নির্যাস লেখক তুলে এনেছেন গল্পগুলোতে। লেখকের মতে -

মনস্তাত্ত্বিক টানাপোড়েনের গল্পগুলো কখনো কখনো খুব বেশি কনফ্রন্টিং হয়। আমার গল্পগুলো ঠিক ততটুকু সাহসী হতে পেরেছে বলে মনে হয় না। কখনো কখনো লেখকের সাহস পাঠকের সাহসের বিবেচনায় নির্ধারিত হয়। তবে সচেতন পাঠক বাকিটুকু সাহসের আভাস পাবেন তা নির্দ্বিধায় বলা যায়।  

- আহমেদ শরীফ শুভ
menu-circlecross-circle